ASTRAZENECA: কোভিশিল্ড টিকা যারা নিয়েছেন তাদের হতে পারে মারাত্মক পার্শ্বপতিক্রিয়া, স্বীকার করল অ্যাস্ট্রাজেনেকা

AstraZeneca: ব্রিটিশ ফার্মা জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা স্বীকার করেছে যে তার কোভিড ভ্যাকসিন একটি বিরল পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, দ্য টেলিগ্রাফ ইউকে- এর একটি প্রতিবেদনে এই তথ্য প্রকাশ্যে এসেছে। Covishield, বিরল ক্ষেত্রে এমন একটি অবস্থার কারণ হতে পারে যা রক্ত ​​​​জমাট বাঁধা এবং কম প্লেটলেট সংখ্যার দিকে পরিচালিত করতে পারে। ভ্যাকসিন প্রস্তুতকারক আদালতের নথিতে একথা বলেছে।

মহামারী চলাকালীন AstraZeneca এবং Oxford University দ্বারা তৈরি Covishield, ভারতের সেরাম ইনস্টিটিউট দ্বারা উত্পাদিত হয় এবং দেশে ব্যাপকভাবে এই টিকাই জনসাধারণকে দেওয়া হয়। অ্যাস্ট্রাজেনেকা যুক্তরাজ্যে একটি ক্লাস অ্যাকশন কেস-এর মুখোমুখি হচ্ছে যে দাবি করেছে যে এর ভ্যাকসিনটি বেশ কয়েকটি ক্ষেত্রে মৃত্যু এবং গুরুতর আহত করেছে। যুক্তরাজ্যের হাইকোর্টে ৫১ টি মামলার ভিকটিমরা ১০০ মিলিয়ন পাউন্ড পর্যন্ত ক্ষতিপূরণ চেয়েছেন।

মামলার প্রথম অভিযোগকারী জেমি স্কট অভিযোগ করেছিলেন যে তিনি ২০২১ সালের এপ্রিল মাসে ভ্যাকসিন নিয়েছিলেন যা রক্ত ​​জমাট বাঁধার পরে তার মস্তিষ্কে স্থায়ী আঘাতের কারণ হয়েছিল। তিনি দাবি করেছেন, এরপর সে কাজ করতে সমস্যার মুখোমুখি হয়েছে এবং হাসপাতাল এমনকী তাঁর স্ত্রীকে তিনবার বলেছে যে, জেমি-র সময় আসন্ন।

রিপোর্টে বলা হয়েছে, AstraZeneca দাবির প্রতিদ্বন্দ্বিতা করেছে, কিন্তু ফেব্রুয়ারিতে আদালতের একটি নথিতে স্বীকার করেছে যে Covishield "খুব বিরল ক্ষেত্রে, TTS ঘটাতে পারে"। টিটিএস (থ্রোম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম) মানুষের মধ্যে রক্ত ​​জমাট বাঁধে এবং রক্তের প্লেটলেট সংখ্যা কম হয়।

AstraZeneca বলেছে, "এটি স্বীকার করা হয় যে AZ ভ্যাকসিন, খুব বিরল ক্ষেত্রে, TTS ঘটাতে পারে। কার্যকারণ প্রক্রিয়া জানা যায় না... উপরন্তু, AZ ভ্যাকসিনের (বা যে কোনও ভ্যাকসিন) অনুপস্থিতিতেও TTS ঘটতে পারে।” অ্যাস্ট্রাজেনেকা স্কটের দাবির আইনি প্রতিরক্ষায় স্বীকার করেছে, যা ক্ষতিগ্রস্থদের এবং শোকার্ত আত্মীয়দের অর্থ প্রদানের দিকে নিয়ে যেতে পারে।

2024-04-30T05:43:23Z dg43tfdfdgfd